Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

প্রধান কার্যাবলী

বাংলাদেশের প্রতিটি ইউনিয়নে একটি ইউনিয়ন ভূমি অফিস রয়েছে। এই অফিস ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ভূমি সংস্কার বোর্ড, বিভাগীয় পর্যায়ে বিভাগীয় কমিশনার, জেলা পর্যায়ে জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায়ে সহকারি কমিশনার (ভূমি) এর অধীন কর্মরত একটি দপ্তর, যার মাধ্যমে ইউনিয়ন বা তৃণমূল পর্যায়ে ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা প্রদান করা হয়ে থাকে। একজন ইউনিয়ন সহকারী কর্মকর্তা (আগে তহশিলদার বলা হতো) কিংবা উপ-সহকারী কর্মকর্তা (সহকারী তহশিলদার) এর অধীনে এই দপ্তরের কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। যেসব কাজ ইউনিয়ন ভূমি অফিসে হয়ে থাকে, তার কিছু নীচে উল্লেখ করা হলোঃ

 

·         ভূমি উন্নয়ন করের দাবী সঠিকভাবে নির্ধারণ

·         হাল ও বকেয়া ভূমি উন্নয়ন কর আদায় ও এর হিসাব সংরক্ষণ এবং যথাসময়ে সরকারী কোষাগারে তা জমাদান

·         বিভিন্ন ধরনের রিটার্ণ প্রস্তুত ও দাখিলকরণ

·         বকেয়া ভূমি উন্নয়ন কর আদায়ের জন্য সার্টিফিকেট (রিকুইজিশন) দাখিলকরণ

·         বন্দোবস্তযোগ্য খাসজমির তথ্য বিবরণী উপজেলা ভূমি অফিসে প্রেরণ

·         জমা-খারিজ বা নামপত্তনের জন্য চাহিত তদন্ত প্রতিবেদন যথাসময়ে উপজেলা ভূমি অফিসে প্রেরণ

·         রেজিস্টার-১ ও ২ সংশোধন ও হালনাগাদকরণ

·         বিভিন্ন  প্রকার সায়রাত মহালের বিষয়ে প্রয়োজনানুসারে সরেজমিনে তদন্তপূর্বক প্রতিবেদন প্রেরণ ও সীমানা চিহ্নিতকরণ

·         জমির শ্রেণী পরিবর্তন সংক্রান্ত তথ্য সংগ্রহ ও  সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ

·         নদী ভাঙ্গা-গড়া বা সিকস্তি-পয়স্তির যথাযথ তথ্য উপজেলা ভূমি অফিসে প্রেরণ, ইত্যাদি

১। ভূমি উন্নয়ন কর আদায়।

২। সরকারী খাস ভূমির হেফাজতকরন। 

৩। ভূমিহীনদের কৃষি খাস জমি বন্দোবস্ত। 

৪। নামজারীর প্রস্তাব দেয়া।

৫। অফিসে হালনাগাদ ভূমি রেকর্ড সংরক্ষন করা।

৬। প্রযোজ্য ক্ষেত্রে হাট বাজার হতে খাস আদায় করা।

৭। সরকারি জলমহাল গুলি রক্ষনাবেক্ষন করা।